অস্বাভাবিক ১০ টি মানসিক রোগ (MenTal Illness)

Mental Illness

মানসিক রোগ (Mental Illness) শব্দ দুটির সাথে প্রায় সবাই আমরা খুবই পরিচিত এবং আমাদের মধ্যে কিছু না কিছু মানসিক সমস্যা বিদ্যমান রয়েছে। অনেক সময় আমাদের জানা থাকে আবার অনেক সময় সারা জীবন কাটিয়ে দেই নিজের অজান্তেই।

আজ আমরা কিছু অদ্ভুত মানসিক রোগের (Mental Illness) সম্পর্কে জানবো। যদিও আমাদের দেশে খুব কম পরিমাণেই রয়েছে। অথবা থাকলেও আমরা প্রকাশ করতে নারাজ। কথা না বাড়িয়ে আমরা সরাসরি চলে যাই ফোবিয়ার জগতে! চলুন মিলিয়ে দেখা যাক আপনার মধ্যে এর কোন একটা রয়েছে কিনা।

মনোবিজ্ঞানের ভাষায় একে বলা হয় ফোবিয়া (Phobia)।যার শাব্দিক অর্থ হলো অস্বাভাবিক ভয়। নিচে উল্লেখিত ফোবিয়া (Phobia)  গুলো দেখলেই বুঝবেন কতটা অস্বাভাবিক!

Ablutophobia: যার অর্থ হলো পরিষ্কার পরিছন্ন হওয়ার ভয়! অর্থাৎ আপনার গোসল করা অথবা পরিষ্কার হওয়ার ভয়য় কাজ করবে। অস্বাভাবিক বটে!!!

 

Ablutophobia
Ablutophobia

 

Ergophobia: লিস্টে সবচেয়ে অস্বাভাবিক লেগেছে আমার কাছে। এর অর্থ হলো কাজের ভয় অথবা অফিসের পরিবেশকে ভয়য় পাওয়া। মনোবিজ্ঞানীরা মনে করেন এগুলো অনেক গুলো ভয়ের সমষ্টি থেকে হয়। ঠিকঠাক ভাবে কাজ কমপ্লিট করতে না পারা, সামাজিক অবসাদগ্রস্থতা এবং প্রেজেন্টেশনের ভয়য় সব মিলিয়ে এই ফোবিয়া হয়।

 

Image Source: viola.bz

Nomophobia: এই ফোবিয়া সম্পুর্ন আধুনিক যূগের, হয়তোবা আগে ছিলো কিন্তু এমন ভাবে ছিলো না এইটুকু হলপ করে বলতে পারি। এই ফোবিয়া হলো মোবাইল ফোন কাছে না থাকার ভঁয়! আমিও আপনার মতই অবাক হয়েছিলাম যখন প্রথমবার জেনেছিলাম। অবিশ্বাস্য হলেও সত্যি আমেরিকার ৫০% মানুষ এই ফোবিয়ায় আক্রান্ত!

 

Image Source : phobia.wikia.com

 

Somniphobia: এর আরেক নাম হচ্ছে hypnophobia, অনেকেই হয়তো শুনে থাকবেন এর ব্যাপারে। এটা হলো ঘুমানোর ভঁয়! এটি এতোটাই মারাত্মক হয়ে উঠতে পারে যে আপনার কাছে মনে হবে আপনি আপনার নিজের প্রতি কন্ট্রোল হারিয়ে ফেলছেন এবং গভীর অবসাদে ভুগছেন। প্রতিরাতে দুঃস্বপ্ন দেখার অন্যতম কারন একে বলা হয়।

 

Somniphobia
Somniphobia- Image Source: yandex.ru

 

Haphephobia: অপরিচিত কেউ আপনাকে স্পর্শ করুক আপনি কখনোই চাইবেন না এটা খুবই স্বাভাবিক, কিন্তু এমন যদি হয় আপনি পরিচিত, অপরিচিত সবার স্পর্শকেই এড়িয়ে চলছেন শুধু মাত্র ভঁয়ে? হ্যা, তবে আপনি এই ফোবিয়ায় আক্রান্ত!

 

Haphephobia
Haphephobia- Image Source: lordofmeesi.deviantart.com

 

Pogonophobia: কোন ভয়ংকর ব্যাপারকে ভঁয় পাওয়াটা খুবই স্বাভাবিক। কিন্তু তাই বলে দাঁড়ি? হাস্যকর হলেও সত্যি এমন অনেক লোক রয়েছেন যারা কিনা এই ফোবিয়ায় আক্রান্ত! এই রোগের আবিস্কার হয় ১৮০০ সালের দিকে।

 

Pogonophobia
Pogonophobia-Image Source: clickker.in

 

Hylophobia: এই ফোবিয়া যার মধ্যে আছে তিনি যখন কোন গাছ অথবা গাছ সম্পর্কিত যেকোনো কিছু নিয়ে চিন্তা করবে তখন তার মধ্যে অবসাদ অথবা প্রচন্ড ভঁয় লাগা শুরু হবে। খুবই অস্বাভাবিক লাগলেও এই ধরনের ফোবিয়ার চলন রয়েছে। হয়তোবা আমাদের আশেপাশে কারো মধ্যেই এই রোগ হয়তবা রয়েছে।

 

Hylophobia
Hylophobia-Image Source: buzzfeed

 

Ombrophobia: কত কবি, কত সাহিত্যিক অথবা কত প্রেমিক বার বার এর প্রেমে পরে আসছে সৃষ্টির শুরু থেকে। অথচ একে নিয়েও নাকি মানুষ ফোবিয়ায় ভুগে! হ্যাঁ, আমি বৃষ্টির কথা বলছি, আজব বটে কিন্তু সত্যই একেও অনেক মানুষ ভঁয় পায়। হয়তবা আমিও তাদের মধ্যে একজন, ভঁয় পাইনা কিন্তু বিরক্ত লাগে!

 

Ombrophobia
Ombrophobia- Image Source: matrix219

 

Venustraphobia: এটা শুধুমাত্র হাস্যকর নয় বরং এটা খুব আজবও বটে কারন এই ফোবিয়ায় আক্রান্ত লোকজন সুন্দরী মেয়ে অথবা মহিলা এদেরকে প্রচন্ড ভঁয় পায়। এমনকি তারা তাদের সামনে দাঁড়িয়ে কথা পর্যন্ত বলতে পারে না, হাটু কাঁপে কপাল ঘামে, কথাতে তোতলামি চলে আসে। আমি জানি ছোট বয়সে আমাদের অনেকেরই ছিলো এই রোগ!

 

Venustraphobia
Venustraphobia-Image Source: tufobia.com

 

Philophobia: প্রেমে কে না পরতে চায়? কে না চায় তার একজন প্রিয়তম অথবা প্রিয়তমা থাকবে, হাতে হাত রেখে হাটবে, একসাথে বৃষ্টিতে ভিজবে আরো কত কিছু কিন্তু কিছু মানুষ আছে যারা একদমই চায় না এমন হোক।কারন তারা ফোবিয়ায় আক্রান্ত এবং তারা সবসময় প্রেমে পড়তে ভঁয় পায়।

 

Philophobia
Philophobia-Image Source: aljamila.com

 

তো কিছু খুঁজে পেলেন আপনার সাথে মিলে যায় এমন?

Sources:

www.buzzfeed.com

http://www.telegraph.co.uk

list25.com

http://www.nursingdegreeguide.org/

2,348 total views, 2 views today

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: